শখের বশে খোঁড়াখুঁড়ি করতে গিয়ে পেলেন আড়াই কেজি সোনা

ঘটনাটি লটারি জেতার মতোই। সঙ্গে ছিল কম দামি একটি মেটাল ডিটেক্টর। তা নিয়েই সোনার সন্ধানে নেমেছিলেন এক ব্যক্তি। একপর্যায়ে সাড়ে ৪ কেজির বেশি ওজনের একটি পাথরখণ্ড পান তিনি। সামান্য এই পাথরের ভেতরে ছিল আড়াই কেজির বেশি সোনা। যার দাম ১ লাখ ৬০ হাজার মার্কিন ডলার (প্রায় ১ কোটি ৭০ লাখ টাকা)।

ঘটনাটি ঘটেছে অস্ট্রেলিয়ায়। তবে রাতারাতি কপাল খুলে যাওয়া ওই ব্যক্তি নিজের পরিচয় প্রকাশ করেননি। এটুকু জানিয়েছেন, তিনি ওই পাথরখণ্ড পেয়েছেন ভিক্টোরিয়া প্রদেশের সোনার খনিতে। ঊনবিংশ শতকে এখানকার খনিগুলোতে সোনার খোঁজে মানুষের ভিড় লেগে থাকত।

বিক্রেতা চাইলেন ১০ হাজার, ব্যবসায়ী দিলেন এক লাখ

সোনাভর্তি ওই পাথরখণ্ড কিনে নেন ড্যারেন ক্যাম্প নামের এক ব্যক্তি। পাথরটিতে থাকা সোনার দামও নির্ধারণ করেছেন তিনি। কাম্প জানান, সোনা নিয়ে ৪৩ বছর ধরে কাজ করছেন তিনি। তবে একটি পাথরখণ্ডের মধ্যে এত সোনা তিনি কখনো দেখেননি।

কাম্প বলেন, ওই ব্যক্তি কাঁধে একটি ব্যাগ নিয়ে সাদামাটাভাবে তাঁর দোকানে এসেছিলেন। পরে ব্যাগ থেকে একটি পাথরখণ্ড বের করে জানতে চান, সেটির দাম ১০ হাজার অস্ট্রেলীয় ডলার (৭ লাখ টাকা) হবে কি না। পাথরখণ্ডটি দেখে কাম্প বলেন, ‘দেখেন ১ লাখ অস্ট্রেলীয় ডলার (৭০ লাখ টাকা) হয় কি না।’

এরপর ওই ব্যক্তি জানান, তিনি যেটি ক্যাম্পকে দেখিয়েছেন, সেটি তাঁর পাওয়া পাথরখণ্ডের অর্ধেক মাত্র। পুরো খণ্ডটির ওজন ৪ কেজি ৬০০ গ্রাম। সেটি থেকে মোট ২ কেজি ৬০০ গ্রাম সোনা পাওয়া যায়। এরপর ওই সোনা কিনে নেন ক্যাম্প।

এদিকে হুট করে বিপুল পরিমাণ অর্থ পেয়ে বেশ খুশি ওই ব্যক্তি। ওই অর্থ তিনি পরিবারের পেছনে খরচ করতে চান। খুশিতে ড্যারেন কাম্পকে তিনি বলেন, ‘আমার বউ খুব খুশি হবে।’

Leave a Comment